*/

প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায়। Ways to escape the heat.

বৈশাখ মাস চলছে। ইতিমধ্যেই সারাদেশে প্রচন্ড তাপ প্রবাহ হচ্ছে। প্রচন্ড গরমে পুড়ে যাচ্ছে অনেকের ত্বক। বিশেষ করে যারা শ্রমজীবী, দিন এনে দিন খায় তাদের অবস্থা ভয়াবহ। প্রচন্ড তাপে শারীরিক ক্ষতি হয় যেনেও তারা তাদের কাজ করতে হচ্ছে। কারণ দিনশেষে দরকার একমুঠো ভাত।
কাজ না করলে চলবে না সংসার। হ্যাঁ, এরকম পরিস্থিতিতেই যাচ্ছে আমাদের দেশের শ্রমজীবীদের। যারা কিনা আমাদের দেশের উন্নয়নের সবচেয়ে বেশি দাবিদার। বর্তমানে যারা রাস্তায় নেমে কাজ করতে হচ্ছে বিশেষ করে রিক্সাওয়ালা। সারাদিন রোদে পুড়ে পেটের ক্ষুধা মেটায়। এই গরমের তাদের জন্য কাজটা খুবই কঠিন হয়ে পড়েছে। তারপরও খিদের টানে করতে হচ্ছে। এই পোস্টে আমি সবার জন্য জন্য কিছু টিপস দিব। যাতে খুব সহজেই গরম থেকে বাঁচা যায়।

উষ্ণ আবহাওয়ার কারণ ও প্রতিকার

সবার আগে আমাদের সতর্ক থাকতে হবে। কারণ বর্তমানে আবহাওয়ার পরিস্থিতি খুবই ভয়াবহ। যেই সময়টাতে কালবৈশাখীর ঝড় আসার কথা সেই সময়টা এখন রৌদ্রে পুড়ে যাচ্ছে। আসলে এই সমস্যার জন্য আমরা নিজেরাই দায়ী। গাছ কেটে নগর তৈরি করেছি। যেখানে সৌদি, মালয়েশিয়া এর মত দেশ গুলো প্রতিটি গাছের জন্য লক্ষ লক্ষ টাকা খরচ করছেন। আমরা তা বিনা বাধায় কাটছি। আর এভাবে আমরা আমাদের আবহাওয়া উষ্ণ করে তুলেছি। এটা আমাদেরই সমস্যা আর আমাদের কারণে হয়েছে। তাই এটা সমাধান আমাদের এই করতে হবে। এইজন্যই আমাদের বেশি বেশি গাছ লাগাতে হবে। এতে ভবিষ্যতে আবার আমাদের আবহাওয়া অনুকুলে ফিরে পাবো।

গরম থেকে বাঁচার উপায়

টুপি পড়া: প্রয়োজন ছাড়া বাইরে বেড়ানো যাবে না। যখন বেরোবো তখন মাথায় ক্যাপ বা টুপি পড়ে বাহির হবো। কারণ এটা আমাদের মাথা ঠান্ডা রাখবে। তাহলে আমরা হিট স্ট্রোক রোগ থেকে বাঁচতে পারব।
 স্বাস্থ্যকর ও হালকা খাবার খাওয়া: হালকা খাবার শরীরকে পাতলা রাখে। শরীরের বর্জ্য পদার্থ সৃষ্টি হয় না। এবং আমাদের শরীরের তাপমাত্রা ঠিক রাখে। গরমে পেঁপে খাবেন
 ক্যাফেইন বা মধ্যপন্য থেকে দূরে থাকেন: এগুলা অধিক অ্যালকোহল যুক্ত। এগুলা আমাদের শরীরে দ্রুত পানি শূন্য করে দেয়। তাই এগুলা আমাদের পরিহার করে নিয়মিত পানি পান করতে হবে। 
 চোখের সুরক্ষা বজায় রাখুন: সূর্যের ওদিক তাপমাত্রায় আমাদের চোখের ক্ষতিকারক হয়ে দাঁড়ায়। আমাদের চোখে রেটিনা নষ্ট হয়ে যেতে পারে। তাই খালি চোখে সূর্যের দিকে তাকানো উচিত না। 

 বাহিরের খাবার খাওয়া উচিত না: গরম আসলে বিভিন্ন রাস্তার পাশে খাবার দেখা যায়। বিশেষ করে শরবত জুস ইত্যাদি। আচ্ছা, আমরা কি জানি এগুলা কিভাবে তৈরি করে? বর্তমানে শরবত তৈরিতে বরফের মিশ্রণ করা হয়। এতগুলো বরফ তারা পায় কই? মাছ সংরক্ষণে প্রচুর বড় তৈরি করা হয়। এর মানে দাঁড়ায় বরফ গুলো মাছ সংরক্ষণের জন্য তৈরি করা হয়েছে। হতে পারে এটা দ্বারা মাছ সংরক্ষণ করা হয়েছিল। আর এই সকল খাবার খেলে ডায়রিয়া ম্যালেরিয়া ও ফুট পয়েজেনিং সহ বিভিন্ন রোগ হতে পারে। নিয়মিত গোসল করুন: গরম থেকে বাঁচার জন্য সবচেয়ে কার্যকরী পদ্ধতি এটাই। প্রতিদিন একবার করে সাবান দিয়ে গোসল করুন। তাহলে আর শরীরে ময়লা জমে থাকে না। তাহলে আমরা সকল রোগ থেকে বাঁচতে পারব। প্রতিদিন আমরা এভাবে চলতে পারলে গরম থেকে বাঁচতে পারব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

BanglaTricks2 এরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url