*/

ঘরে বসে চুলের জন্য ভেষজ শ্যাম্পু তৈরি করুন। অ্যালোভেরার ব্যবহার কমাবে আপনার চুল পরা।

বর্তমানে বিশ্বের অনেক দেশে চলতি তীব্র দাবদহে আমাদের স্কিনের ভারসাম্য হারিয়ে ফেলছি। এতে চুল শুষ্ক হয়ে যায় এবং ওদিক ধুলি ময়লা চুলের গোড়ায় জমে যায়। এবং আমাদের চুল এর গোড়া নরম হয়ে যায়। অতিরিক্ত মাত্রায় চুল পড়া বেড়ে যায়। তাই আমাদের প্রয়োজন হবে চুলের অধিক যত্ন নেওয়া।
অ্যালোভেরার ব্যবহার ে আপনি কিছুটা চুল পড়া কমাতে পারেন। এই পোস্টে অ্যালোভেরা ও অন্যান্য ভেষজ পণ্যের ব্যবহারে ঔষধ ি শ্যাম্পু তৈরি করার প্রক্রিয়া দেখাবো। যে শ্যাম্পু ব্যবহারে আপনি আপনার চুলকে পড়া থেকে রক্ষা করতে পারবেন এবং চুল হবে ঘন ও কালো। এটা পরীক্ষিত ম্যাজিক টিপস যেটা সবাই আপনাকে দিবে না। তাই মনোযোগ দিয়ে টিপস টি পড়বেন।

ভেষজ শ্যাম্পু তৈরির প্রক্রিয়া

ভেষজ শ্যাম্পু তৈরি করতে আপনাকে কিছু প্রয়োজন হবে। সেগুলো নিজে উল্লেখ করা হলো। এক চা চামচ মধু, দুই চা চামচ নারকেল তেল ও দুই চা চামচ এলোভেরার জেল। উপরোক্ত পণ্যগুলো ছোট একটি পাত্র ে সুন্দরভাবে মিক্স করবেন। ব্যাস এরপর হয়ে যাবে আপনার এলোভেরা শ্যাম্পু। যেটা চুল পড়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ ভাবে ভূমিকা পালন করে।

ভেষজ শ্যাম্পু দেওয়ার নিয়ম

প্রথমে আপনার চুলগুলো ভালোভাবে ধুয়ে নেবেন। পরিমাণ মতো শ্যাম্পু মাথায় দিয়ে রাখবেন। দেয়ার প্রায় আধঘণ্টা পর আবার ভালোভাবে ধুয়ে নিবেন। আর এই সম্পূর্ণ কাজগুলো আপনি গোসলের প্রায় আধঘন্টা আগে করবেন। এভাবে সপ্তাহখানেক দিয়ে দিতে থাকুন। এক সপ্তার মধ্যেই আপনি দেখতে পাবেন আপনার চুল অনেক মজবুত হয়ে গেছে। এভাবে আপনি আপনার চুল পড়া কমাতে পারেন।

চুল উজ্জ্বল করতে করণীয়

৪ চা চামচ মধুর সঙ্গে ভিনেগার মিশিয়ে সেখানে আধা কাপ এলোভেরার জেল মিশিয়ে ভালোভাবে ব্লেন্ডিং করে নিন। সাথে কিছু ল্যভেন্ডার এসেনশিয়াল তেল মিশ্রণ করলে ভালো হয়। এরপর এগুলোকে ছোট্ট একটি কৌটোতে যত্ন সহকারে রেখে দিন। যখন প্রয়োজন হবে আধ ঘন্টার জন্য চুলে মিশিয়ে চুল ধুয়ে নিবেন। দেখবেন আপনার চুল উজ্জ্বল হবে পাশাপাশি ত্বক ও পরিষ্কার হবে।

চুল পড়া কমাতে এলোভেরা

ভেজিটেবলস অয়েল নিন সাথে ৪ ভাগের একভাগ এলোভেরা জেল। ভালোভাবে মিশ্রণ করে ১০ মিনিট হালকা গরম করে নিন।
মিশ্রণ গুলোকে সুস্ক স্থানে রাখুন। এরপর যখনই প্রয়োজন হবে ব্যবহার করতে পারবেন। মনে রাখবেন, মিশ্রণগুলো নষ্ট হয়ে গেলে ব্যবহার করা থেকে বিরত থাকুন। এই গরম থেকে আপনি বাচুন এবং আপনার চুলকে বাঁচান। শেষ কথা: প্রিয় পাঠক, আমরা সব সময় আপনাদের শিক্ষামূলক কিছু দেওয়ার চেষ্টা করি। এই পোস্টে ও আপনাদের উপকারের জন্য করা হয়েছে। এই পোস্টে যে সমস্ত মিশ্রণের কথা বলা হয়েছে এগুলো সম্পূর্ণ প্রাকৃতিক। তাই এগুলাই সাইড এফেক্ট হওয়ার সম্ভাবনা কম। আপনার যদি কোন কারনে সাইড এফেক্ট হয়ে থাকে তাহলে এর দায়ভার আমরা নেব না। সুতরাং পোস্টে যেভাবে বলা হয়েছে সেভাবেই করার চেষ্টা করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

BanglaTricks2 এরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url