*/

SSC পরীক্ষার রেজাল্ট দেখার সঠিক নিয়ম ২০২৪।

এসে গেছে SSC Exam 2024 এর রেজাল্ট দেখার সময়। যারা ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থী তাদের সুবিধার্থে খুব সহজে মার্কশিট সহ রেজাল্ট দেখার নিয়ম কানুন এই পোস্টে দেখাবো। এবং এই পোস্ট অনুযায়ী দেখলে একবারেই সম্পূর্ণ পরিষ্কারভাবে আপনি আপনার রেজাল্ট দেখতে পারেন। এই বিষয়ে আমরা যখন গুগলে বা ইউটিউবে সার্চ করি ডাউনলোড এর কথা বলে। তোর এই পোস্টে আমি খুবই সহজে উপস্থাপন করার চেষ্টা করব। যাতে শিক্ষার্থীরা একবারেই তাদের রেজাল্ট বের করতে পারে। তো নিচে স্টেট বাই স্টেপ দেখাবো। তোমরা অবশ্যই মনোযোগ সহকারে পড়বে। চলো আগে জেনে নেওয়া যাক ,

এসএসসি রিজাল্ট ২০২৪ কবে দিবে

২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে দিবে এর সঠিক তারিখ এখনো নির্বাচন করা হয়নি। তবে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রধানমন্ত্রীর কাছে তিনটি তারিখ প্রস্তাব করেছেন। যেখানে আগামী মাসের ৯,১০ এবং ১১ তারিখ ফলাফল দেওয়ার কথা বলা হয়েছে। তবে এটা এখনো প্রস্তাবিত রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি। আমরা আশায় থাকবো এই তারিখের মধ্যেই আমাদের ছাত্র-ছাত্রীরা রেজাল্ট পেয়ে যাবে। সর্বশ্রেষ্ঠ তথ্য অনুযায় ী মে মাসের ১২ তারিখে রেজাল্ট এসএসসি ২০২৪ পাওয়া যাবে। আর হ্যাঁ, রেজাল্ট সম্পর্কে সকল তথ্য কিন্তু আমাদের এই ওয়েবসাইটে পেয়ে যাবে তাই নিয়মিত ভিজিট করতে থাকো এই ওয়েবসাইটে।

এসএসসি রেজাল্ট 2024 দেখার জন্য কি কি প্রয়োজন?

রেজাল্ট দেখার জন্য শিক্ষার্থীদের বেশি কিছু দরকার হবে না। বাংলাদেশ অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখতে ছাত্রছাত্রীদের পরীক্ষার রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার দরকার হবে। আর এই রেজিস্ট্রেশন নাম্বার আর রোল নাম্বার তোমরা তোমাদের প্রবেশপত্রে পেয়ে যাবে। তোমাদের মধ্যে অনেকে আছে যারা পরীক্ষা শেষ হওয়ার পর প্রবেশপত্র ছিড়ে ফেলে দেয় অথবা হারিয়ে ফেলে । তারা তাদের বিদ্যালয় শিক্ষকদের কাছ থেকে রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার জেনে আসবে।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

এসএসসি রেজাল্ট এখন পর্যন্ত দুই ভাবে দেখা যায়।
  • ১. বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে
  • বাটন ফোনে SMS এর মাধ্যমে
  • Education Board Bangladesh ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখার নিয়ম

    Education Board Bangladesh থেকে রেজাল্ট ল দেখাটা খুবই সহজ। সেই জন্য তোমাকে প্রথমে যে কোন একটা ব্রাউজারে যেতে হবে। এরপর Education Board Bangladesh লিখে সার্চ দিলে ই অফিসিয়াল ওয়েবসাইট পেয়ে যাবে।
    উপরের স্ক্রিনশটের মত Examination এর জায়গায় SSC/Dakhil সিলেক্ট করতে হবে। Year এর জায়গায় কোন সালে পরীক্ষা দিয়েছো সেটা সিলেক্ট করবে। Board এর জায়গায় তুমি কোন বোর্ড দিয়ে পরীক্ষা দিচ্ছো সেটা সিলেক্ট করবে। Roll এর জায়গায় তোমার এসএসসি পরীক্ষার রোল নাম্বার দিবে। Reg: No এর স্থানে তোমার রেজিস্ট্রেশন নাম্বার দিবে। সব শেষে তোমাকে একটা যোগ করতে দিবে। ভয় পাওয়ার কিছু নাই। তুমি যখন প্রথম শ্রেণীতে পড়তে যে যোগ দেখেছিলে তার থেকেও সহজ এটা। তো তুমি যুক্তি করে এর উত্তর বসিয়ে দিবে। সব শেষে Submit নামক একটা অপশন দেখতে পাবে। এটাই ক্লিক করার আগে তোমার ইনফরমেশন গুলো ঠিকঠাক আছে কিনা ভালোভাবে চেক করে দেখবে। সবকিছু ঠিকঠাক থাকলে Submit বাটনে ক্লিক করে তোমাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এরপর তোমার কাঙ্খিত সকল রেজাল্ট পেয়ে যাবে। Submit করার আগে অবশ্যই আল্লাহর কাছে চাইবে। তাহলে হয়তো আল্লাহ তোমাকে ভালো কিছু দেবে।

    বাটন ফোনে SSC রেজাল্ট দেখার নিয়ম

    বাটন ফোনে এসএসসি রেজাল্ট দেখতে হলে ফোনের মেসেজ অপশনে যেতে হবে। এবং মেসেজে লিখতে হবে ( SSC <স্পেস> Board <স্পেস> Roll <স্পেস> 2024 ) । আর এটা লিখে তুমি পাঠিয়ে দিবে 16222 এই নাম্বারে। উদাহরণ: SSC JES 23485 2024 লিখে পাঠিয়ে দিবে 16222 নম্বরে।

    SSC পরীক্ষার রেজাল্ট দেখার অতিরিক্ত সার্ভার।

    বর্তমানে বাংলাদেশে প্রতিবার লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রীরা পরীক্ষা দেয়। রেজাল্ট দেওয়ার কথা শুনে সবাই অফিসিয়াল ওয়েবসাইটে রেজাল্ট দেখতে আসে। যার কারনে ওয়েবসাইটের সার্ভার স্লো হয়ে যায়। তাই সবার ই রেজাল্ট দেখতে এসে ভোগান্তিতে পড়তে হয়। এই বিষয়টা চিন্তা করে কিছু অতিরিক্ত সার্ভার যুক্ত করা হয়েছে। যখন তোমরা দেখবে অফিসিয়াল ওয়েবসাইটের সার্ভার কাজ করছে না।

    বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখুন

    প্রত্যেকটা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট নিচে দেওয়া হল। তুমি চাইলে এখান থেকে ও রেজাল্ট দেখতে পারবে। https://bise-ctg.portal.gov.bd/
    https://www.jessoreboard.gov.bd/
    sponsored:সম্পূর্ণ ফ্রিতে অনলাইনে ইনকাম করার সেরা ৫ টি উপায় ২০২৪। Make Money Online https://comillaboard.portal.gov.bd/
    http://www.rajshahieducationboard.gov.bd/
    http://www.bmeb.gov.bd/
    http://www.dinajpureducationboard.gov.bd/
    https://educationboard.sylhet.gov.bd/
    https://www.barisalboard.gov.bd/
    শেষ কথা:
    নিচের দুটো ওয়েবসাইট থেকে তোমরা সহজে ই এসএসসি রেজাল্ট দেখতে পাবে। তাছাড়া অতিরিক্ত সার্ভার তো রয়েছেই। https://eboardresults.com/v2/home http://www.educationboardresults.gov.bd/

    যারা বোর্ড চ্যালেঞ্জ করতে চান নিচের পোস্টটি পড়ুন 


    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    BanglaTricks2 এরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url