[Web Design Full Course] ওয়েব ডিজাইন শিখুন সম্পূর্ণ বিনামূল্যে। Paid Web design course for free.

BanglaTricks2 এ স্বাগতম। প্রিয় ভিজিটর, বর্তমান ফ্রিল্যান্সিং এ ওয়েব ডিজাইন একটি সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। বর্তমানে অনেক মানুষ ওয়েব ডিজাইন শিখে লাখ লাখ টাকা ইনকাম করছেন। তাই ওয়েব ডিজাইন এর বর্তমান চাহিদাও রয়েছে। প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট তৈরি এবং ডিজাইন হচ্ছে। এই কাজগুলো করে অনেক লোক তাদের জীবিকা নির্বাহ করতে। যেহেতু ওয়েব ডিজাইন খুবই জনপ্রিয় তাই সবাই ওয়েব ডিজাইন শিখছে। কেউ টাকা দিয়ে বিভিন্ন আইটি প্লাটফর্ম থেকে কোর্স করছে এবং কেউ ইউটিউব পাঠাবা অন্য কিছু সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ফ্রিতে শিখছেন। যারা ফ্রিতে শিখছেন তারা হয়তো পুরোপুরি ভাবে শিখতে পারছেন না। দেখা যায় ইউটিউবে ওয়েব ডিজাইন এর ফুল কোর্স পাওয়া যায় না। অথবা একজন শিক্ষক সম্পূর্ণ কোর্স করে না। তাই বিনামূল্যে শিখা একটু কষ্টসাধ্য হয়। তবে আমাদের এই প্লাটফর্মটি আপনাকে বিনামূল্য ওয়েব ডিজাইন এর A-Z সহজ বাসায় শিক্ষা দেওয়ার চেষ্টা করব। তাও কিছু প্রিমিয়াম ট্রিকস সহ। তাই আমাদের সাথে থাকতে হবে। তো চলুন জেনে নেই, ওয়েব ডিজাইন কি? এবং এর সম্পর্কে বেসিক প্রশ্ন।

ওয়েব ডিজাইন কি - What is web design?

ওয়েব ডিজাইন, হল কোন একটি ওয়েবসাইট উপযুক্ত করার জন্য এবং আকর্ষণীয় করার জন্য ডিজাইন। যেমন, google.com একটি ডিজাইন কৃত ওয়েবসাইট। আবার জনপ্রিয় ফেসবুক ও একটি ডিজাইনকৃত ওয়েবসাইট। যেখানে আপনি আপনার প্রতিদিনের কিছু সময় বিনোদন করতে পারবেন। আপনার অনুভূতি অন্যায়ের কাছে শেয়ার করতে পারবেন। আবার অন্যের অনুভূতির কাছে আপনার অনুভূতি বোঝাতে পারবেন। লাইক, কমেন্ট এর মাধ্যমে। মূলত এগুলোর ডেভলপমেন্ট করে করা হয়েছে। তাই এটা দেখতে যেরকম সুন্দর এবং আরামদায়ক। এই ওয়েবসাইট তৈরি বা ডিজাইন করে তাদেরকে বলা হয় ওয়েব ডেভলপার বা ওয়েব ডিজাইনার। যেমন facebook এর ডিজাইন করেছেন মার্ক জুকারবার্গ।

ওয়েব ডিজাইন কয় প্রকার? - What are the types of web design?


  • স্ট্যাটিক ওয়েব ডিজাইন: সাধারণভাবে HTML, CSS এবং JavaScript ব্যবহার করে একটি স্থায়ী ওয়েবসাইট তৈরি করে।
  • ডাইনামিক ওয়েব ডিজাইন: সার্ভার-সাইড স্ক্রিপ্ট ব্যবহার করে ডাটা ও সাধারণভাবে অনুযায়ী আলাদা উপায়ে প্রযুক্তিগত সংশোধনের সম্ভাবনা করে।
  • ইন্টারেক্টিভ ওয়েব ডিজাইন: ব্যবহারকারীর সাথে সাক্ষাৎকার, বার্তা, আপডেট ইত্যাদি ইন্টারেক্টিভ উপায়ে যুক্ত থাকে এই ডিজাইন।
  • রেসপন্সিভ ওয়েব ডিজাইন: ব্যবহারকারীর ডিভাইসের প্রকার অনুযায়ী ওয়েবসাইটের লেআউট এবং আকার সম্পর্কে পরিবর্তন করে এটি।
  • আশা করি ওয়েব ডিজাইন কি এবং এর গুরুত্ব বুঝতে পারছেন। আরো বিস্তারিতভাবে ওয়েব ডিজাইন এর প্রথম টিউটোরিয়াল ে আপনাদের বলব। সুতরাং যারা এখনো বুঝেননি তারা হতাশ হবেন না।

    ওয়েব ডিজাইন কতটা সহজ?

    যদি আমাকে জিজ্ঞাসা করা হয় ওয়েব ডিজাইন কতটা সহজ? আমি বলব মোটামুটি সহজ যদি আপনি মনোযোগ দিয়ে চেষ্টা করেন। এগুলার একটা বেসিক স্ট্রাকচার থাকে। যেটা বুঝতে পারলে ওয়েব ডিজাইন খুবই সহজ। উদাহরণস্বরূপ:Input: Output: Html Example
    দেখুন অন্যান্য লেখা থেকে লেখাটি কি পরিবর্তন হয়েছে। অন্যান্য লেখা থেকে এই লেখাটা একটু গাড় যাকে ইংরেজিতে বলা হয় bold । আর bold এর প্রথম অক্ষর b দিয়েই এই ট্যাগ তৈরি হয়েছে। এটি html এর একটি ট্যাগ। এরকম আরো কিছু ট্যাগ নিয়ে এইচটিএমএল গঠিত। যাইহোক, বিস্তারিতভাবে প্রথম টিউটোরিয়ালে আলোচনা করা হবে।

    কিভাবে ওয়েব ডিজাইন ক্লাসে যুক্ত হব? - How to join the web design class?

    আপনি যে কোন ফোনের মাধ্যমে ওয়েব ডিজাইন ক্লাসে যুক্ত হতে পারবেন।
  • প্রথমে আপনার ফোনে বা কম্পিউটারে থাকা যে কোন একটা ব্রাউজার নিন।
  • এবং ব্রাউজার এর সার্চ অপশনে Trickmi লিখে সার্চ করুন। সার্চ ইঞ্জ িন আপনাকে trickmi.com নামক ওয়েবসাইটে ভিজিট করতে বলবে।
  • ওয়েবসাইটে ঢুকে একেবারে উপরে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে। ডিটেলস ভাবে রেজিস্ট্রেশন করতে হবে।
  • আপনি চাইলে রেজিস্ট্রেশন না করেও শিখতে পারবেন। তবে সে ক্ষেত্রে আমরা আপনার সাথে কন্টাক করতে পারবো না এবং আপনার কোন ধরনের বুঝতে অসুবিধা হলে বা সাহায্যের প্রয়োজন হলে সাহায্য করতে পারবো না। তাই রেজিস্টেশন করে নেওয়াই ভালো হবে। রেজিস্ট্রেশন কনফার্ম করলে আপনার জিমেইল থেকে ভেরিফিকেশন করতে ভুলবেন না।
    বিশেষ দ্রষ্টব্য: মার্চ মাস হাতে কোর্স শুরু হবে। যেকোনো প্রয়োজনে admin@trickmi.com এ আপনার সমস্যাটি জানাতে পারেন।

    What are you thinking?
    NB: কমেন্ট করতে ইমেইল ব্যবহার করুন।

    Post a Comment (0)
    Previous Post Next Post